Notice: session_start(): ps_files_cleanup_dir: opendir(/var/lib/lsphp/session/lsphp74) failed: Permission denied (13) in /home/daudkandipiloths.edu.bd/public_html/Views/startup.php on line 4
Daudkandi Adarsha Pilot High School
Please wait...
  • +880 1309105520
  • +880 1309105520
This is logo

EIIN:
Institution Code:
Center Code:
Estd Year: 1918

নোটিশ
দাউদকান্দি আদর্শ (পাইলট) উচ্চ বিদ্যালয়ে স্বাগতম

দাউদকান্দি আদর্শ (পাইলট) উচ্চ বিদ্যালয়ে স্বাগতম

সমাচারঃ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন কুমিল্লা জেলার অন্তর্গত দাউদকান্দি উপজেলার প্রাণ কেন্দ্রে মডেল থানার সন্নিকটে ১৯১৮ সালে ঐতিহ্যবাহী দাউদকান্দি আদর্শ (পাইলট) উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠানগ্ন থেকে অত্র বিদ্যালয়টি সুনামের সাথে জ্ঞানের আলো বিতরণ করে আসছে। এ বিদ্যাপীঠ থেকে শিক্ষা গ্রহণ করে অনেক শিক্ষার্থী দেশ ও বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন আছেন।
বিদ্যালয়ের অবস্থানঃ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও গোমতী নদীর পাশে উপজেলা সদরে ছায়াঘেরা প্রাকৃতিক মনোরম পরিবেশে স্কুলটির অবস্থান। বিদ্যালয়টি ২.৪৭ একক ভূমির উপরে প্রতিষ্ঠিত। এর অভ্যন্তরে দুইটি মাঠ আছে। বিদ্যালয়ে প্রবেশ করলে প্রথম মাঠটি নজরে পড়ে। এটি বিভিন্ন ফুল এবং শোভাবর্ধনকারী বৃক্ষসহ জাতীয় ফলের ভাষ্কার্য সমৃদ্ধ সবুজ মাঠ। যা দেখলে দু-নয়ন তৃপ্ত হবে। স্কুলের প্রবেশ করার পর ভিতরে মাঠটি যেখানে দৈনিক ছাত্রদের সমাবেশ অনুষ্ঠিত হয়। এই মাঠটিতে বাষ্কেট বল খেলার মাঠ হিসাবেও ব্যবহৃত হয় এবং বিদ্যালয়ের বিভিন্ন আভ্যন্তরিক সমাবেশ অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের মূল খেলার মাঠটি উপজেলার কোয়াটার সংলগ্ন দাউদকান্দি হাইস্কুল ষ্টেডিয়াম নামে পরিচিত। দাউদকান্দি উপজেলার জাতীয় ও স্থানীয় বড় ধরনের যে কোন সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতা উক্ত মাঠে অনুষ্ঠিত হয়।
ছাত্রাবাসঃ
দূর দূরান্ত থেকে আগত শিক্ষার্থীদের সুবিধার্থে দীর্ঘদিন যাবৎ সুনামের সহিত দক্ষ শিক্ষকদের তত্ত্বাবধানে ছাত্রাবাসটি পরিচালিত হয়ে আসছে। ছাত্রবাসে ৫টি কক্ষে মোট ৩০ জন ছাত্র থাকার সু-ব্যবস্থা রয়েছে।
শিক্ষক-শিক্ষিকার আবাসন ব্যবস্থাঃ
বিদ্যালয়ের নিজস্ব জায়গায় দুইটি শিক্ষক কোয়াটার রয়েছে। উক্ত কোয়াটারে প্রধান শিক্ষক সহ মোট ১৭জন শিক্ষক-শিক্ষিকা তাদের পরিবার নিয়ে থাকেন।
সংস্কৃতি ও ক্রীড়াঙ্গনঃ
বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনে উপজেলা জেলা, বিভাগ এবং জাতীয় পর্যায়ে সুনামের সাথে কৃতিত্ব আনছে।
বিদ্যালয়ের শিফটিং ব্যবস্থাঃ
ছাত্র/ছাত্রীদের বৃদ্ধির কারণে এক শিফটে পরিচালিত বিদ্যাপীঠ সুষ্টু পরিচালনা করতে অন্তরায় সৃষ্টি হওয়ার ১৯৯৯ সালে শিফটিং ব্যবস্থা চালু হয়। ছাত্রীদের জন্য প্রভাতী শাখা ৭.৩০ থেকে ১২.০০ টা এবং ছাত্রদের দিবা শাখা দুপুর ১২.১৫টা হতে বিকাল ৪.৪৫ পর্যন্ত কার্যক্রম শুরু হয়।
ভোকেশনাল শাখাঃ
১৯৯৭ সালে দাউদকান্দি আদর্শ উচ্চ বিদ্যালয়ে সরকার কর্তৃক ভোকেশনাল বা কারিগরি শাখায় জেনারেল মেকান্কিস ও বিল্ডিং মেইনটেনেন্স দুটি ট্রেড চালু হয়। অতঃপর ১৯৯৯ সালে জেনারেল ইলেকট্রনিক্স ট্রেড সহ মোট তিনটি ট্রেড নিয়ে ভোকেশনাল শাখা কার্যক্রম অত্যন্ত সুনামের সাথে পরিচালিত হচ্ছে। ভোকেশনাল প্রত্যেক ট্রেডে সু-সজ্জ্বিত ওয়ার্কশপ রয়েছে। কারিগরি শাখায় অধ্যয়নকারী শিক্ষার্থীরা ইঞ্জিনিয়ারিং সনদ অর্জন করে দেশে-বিদেশে বিভিন্ন পদে আসীন আছেন।
আই টি সেকশনঃ
বিদ্যালয়ে সুসজ্জিত একটি কম্পিউটার ল্যাব রয়েছে এবং নবনির্মিত একটি আই টি ভবন তৈরী করা হয়েছে। উক্ত ল্যাবে ১০টি কম্পিউটার চালু রয়েছে। অত্র বিদ্যালয়ে সকল শিক্ষক শিক্ষিকাদের আই টি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এবং ২টি শ্রেণী কক্ষ মাল্টিমিডিয়া প্রজেক্টরের আওতায় আনা হয়েছে। অবশিষ্ট শ্রেণী কক্ষগুলি ও মাল্টিমিডিয়ার প্রজেক্টরের আওতায় কার্যক্রম পরিচালিত হচ্ছে।
বিজ্ঞানাগারঃ
বিদ্যালয়ে বিজ্ঞান শাখার ছাত্র/ছাত্রীদের ব্যবহারিক বিষয়ে দক্ষতা অর্জনের জন্য পদার্থ, রসায়ন ও জীব বিজ্ঞান চারটি সুসজ্জিত বিজ্ঞানাগার রয়েছে।
লাইব্রেরীঃ
ছাত্র/ছাত্রী আবশ্যিক বিষয়ের সাথে সহ পাঠ বিষয়ে জ্ঞান বৃদ্ধির জন্য বিদ্যালয়ে লাইব্রেরী রয়েছে।
বি.এন.সি.সি ও স্কাউটঃ
বিদ্যালয়ে সুসজ্জিত বি.এন.সি.সি ও স্কাউট দল আছে।
ক্যান্টিনঃ
ছাত্র/ছাত্রীদের টিফিন খাওয়ার জন্য একটি ক্যান্টিন রয়েছে এতে করে স্বাস্থ্য সম্মত খাবার পরিবেশন করা হয়।
মসজিদঃ
বিদ্যালয়ের একটি নিজস্ব মসজিদ রয়েছে।
অর্থ ব্যবস্থাঃ
সম্পূর্ণ ব্যাংকিং পদ্ধতিতে বিদ্যালয়ের সকল আয় ও ব্যয়ের হিসাব সভাপতি মহোদয় এবং প্রধান শিক্ষকের যৌথ পরিচালনায় সংরক্ষণ ও নিয়ন্ত্রণ করা হয়।